হিন্দু পাড়ায় আগুন; নেভাতে গেলেন মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা

4526039600_n

টিবিটি সারাদেশঃ  পার্বত্য চট্টগ্রামের বান্দরবানের বনরূপা গ্রামে ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যপক ক্ষয়-ক্ষতি হয়েছে। তবে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ইসলামী শিক্ষাকেন্দ্র (কমপ্লেক্সে) বা বান্দরবান মাদরাসার ছাত্র-শিক্ষকদের প্রাণপণ চেষ্টায় রক্ষা পায় একটি গ্রাম। হঠাৎ লেগে যাওয়া আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়ে আশপাশে। গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ হওয়াতে আরো ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়।

 

জানা যায়, ইসলামী শিক্ষকেন্দ্রের মাঠ প্রাঙ্গণে খেলাধূলার সময় আকাশে হঠাৎ কালো ধোঁয়া দেখতে পায় ছাত্ররা। বিষয়টি শিক্ষকদের জানালে তারা আগুন লেগেছে ধারণা করে ছুটে যায়। ঘটনাস্থলে গিয়ে প্রাণপণ চেষ্টা চালাতে থাকে আগুন নেভাতে।

ফায়ার সার্ভিস আসতে কালক্ষেপন হওয়ায় আগুন নিয়ন্ত্রণ আনা সম্ভব হচ্ছিল না। পরে ফায়ার সার্ভিস আসলেও পানির সংগ্রহে ব্যাপক সমস্যা দেখা দেয়। অবশেষে কিছুটা দূরে অবস্থিত ইসলামী শিক্ষাকেন্দ্রের পুকুর থেকে পানির লাইন নেয়া হয়। তাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

343504076_n

এরই মধ্যে চারটি ঘর পুড়ে একেবারে ভস্ম হয়ে যায়। এবং আরো ভয়াবহ রূপ ধারণ করে আশপাশের ঘরগুলোতেই ছড়িয়ে পড়ছিল।

ঐদিন মাগরিবের পর মাদরাসার শিক্ষকগণ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং তাদের পাশে থাকার আশ্বাস দেন। রাতে খাবার পৌঁছে দেয়ার ইচ্ছা থাকলেও পৌরসভা থেকে খাবার পাঠাবে বলায় পরবর্তী সিদ্ধান্ত পাল্টিয়ে দুপুরের খাবার বিতরণ করা হয় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে।

দুর্ঘটনায় শিক্ষাকেন্দ্রকে এভাবে পাশে পেয়ে ক্ষতিগ্রস্ত হিন্দু পাড়ার লোকেরা কৃতজ্ঞতা প্রকাশ করেন। মাদরাসার কর্মকর্তাগণ জানান, তারা শুধু আজ একবার নয় বারবার আসবে। তারা বলেন, আমরা আপনাদের পাশে থাকবো । ইসলাম মানবতার শিক্ষা দেয়। ইসলাম হিন্দু-মুসলিম সম্প্রীতির কথা বলে।

0354313009_n

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রাজু দাশ বলেন, আমাদের বিপদে প্রথমে ইসলামী শিক্ষাকেন্দ্রকে পাশে পেয়েছি। আমরা জাতিগত হিন্দু হওয়া সত্ত্বেও মাদরাসার কর্মকর্তাগণ যেভাবে আমাদের পাশে দাঁড়িয়েছেন তাতে আমরা কৃতজ্ঞতা প্রকাশ না করে থাকতে পারিনা।

ইসলামী শিক্ষাকেন্দ্রের পক্ষ থেকে বলা হয় এ মাদরাসাটি প্রতিষ্ঠাই হয়েছে এসব কার্যক্রমের জন্য। বিপদগ্রস্ত মানুষের পাশের দাঁড়ানোই হলো ইসলামের আসল শিক্ষা। মাদ্রাসার প্রতিষ্ঠাতা আল্লামা হাজী ইউনুস রহ. এর উদ্দেশ্যই ছিল এমন। ইসলাম মানবতার কথা বলে। ইসলামই মানবতা, মানবতাই ইসলাম।

লিখেছেন ঃ মাসউদুর রহমান চৌধুরী


One Comment;

  1. লিটন said:

    কিছু খবর থেকে মানুষ শিক্ষা লাভ করে ….এটা তারই সফল দৃষ্টান্ত বলে আমি মনে করি । ধন্যবাদ http://thebangladeshtoday.com কে এ রকম একটা খবর কে প্রাধান্য দেওয়ার জন্য।

*

*

Top