হাত অক্ষত রেখেই মুক্তামনির অপারেশন সম্পন্ন

20799447_849390605211803_6549918476889846620_n

ঢাকা, ১২ আগস্ট, ২০১৭ (টিবিটি স্বাস্থ্য) : সাতক্ষীরার মুক্তামনির হাত অক্ষত রেখেই অপারেশন সম্পন্ন হয়েছে। বাসসকে এ তথ্য জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) বার্ন এন্ড প্লাস্টিক ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন।
তিনি বলেন, ‘মুক্তামনিকে দেখে এলাম। হাত না কেটে অপারেশন প্রাথমিক পর্যায়ে সফল হয়েছে।এটা বড় অর্জন।’
সামন্ত লাল সেন বলেন, ‘অপারেশন সফল হয়েছে খবরটি জানার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুশী হয়েছেন। তিনি চিকিৎসকদের সাহস যুগিয়েছেন। মুক্তামনির অপারেশন এখানেই শেষ নয়, পর্যায়ক্রমে আরো কয়েকটি অপারেশনের প্রয়োজন রয়েছে বলেও তিনি উল্লেখ করেন ।’
তিনি বলেন, মুক্তামনির রক্তনালীতে টিউমার রয়েছে। হাত রক্ষা করেই সফলভাবে অপারেশন করা হয়েছে। ২২ সদস্যের একটি বোর্ড গঠন করে এ অস্ত্রপ্রচার সম্পন্ন করা হয়।
‘আজ সকাল ৯টায় মুক্তামনির অস্ত্রোপচার শুরু হয়। বেলা ১১টায় দুই ঘণ্টার অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়। বার্ন ইউনিটের বর্তমান পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে এ অস্ত্রপ্রচার করা হয়।
আবুল কালাম আজাদ বলেন, মুক্তামনির অপারেশন সম্পূর্ণ শেষ হয়নি। আরো ৪ থেকে পাঁচটি অপারেশন করতে হবে। এখনো অনেক টিউমার রয়ে গেছে। ৪ দিন পর্যবেক্ষণের পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। প্রতি সপ্তাহে অন্তত একটি করে টিউমার অপসারন করার পরিকল্পনা রয়েছে।
অপারেশনের সময় বিশেষজ্ঞ টিমে অন্যান্যের মধ্যে বার্ন এন্ড প্লাষ্টিক সার্জারি ইউনিটের ১৫ জন সার্জন ও ঢামেক অ্যানেসথেশিয়া বিভাগের ৭ জনসহ প্রফেসার সাজ্জাদ খন্দকার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ডা: জুলফিকার লেলিন প্রমুখ উপস্থিত ছিলেন।


*

*

Top