ব্র্যাকসহ ২১ এনজিওকে পাকিস্তান ছাড়ার আল্টিমেটাম

-logo

টিবিটি আন্তর্জাতিক: বেসরকারি সংস্থা ব্র্যাকসহ ২১টি আন্তর্জাতিক এনজিওকে পাকিস্তান ছাড়ার আল্টিমেটাম দিয়েছে সে দেশের সরকার। পাকিস্তান থেকে কার্যক্রম গুটিয়ে নেয়ার জন্য এনজিওগুলোকে দুই মাস সময় বেঁধে দেয়া হয়েছে।

এই তালিকায় রয়েছে অ্যাকশন এইড, সিআরএস, ডিআরসি, ইন্টারনিউজ, আইআরডি, আইআরআই, মেরি স্টপস, প্লান ও ওয়ার্ল্ড ভিশন।  পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এনজিওগুলোর নিবন্ধনের আবেদন প্রত্যাখ্যান করে এ নির্দেশনা জারি করেছে।

ডেইলি পাকিস্তানের খবরে বলা হয়েছে, এনজিওগুলো পাকিস্তান সরকারের নতুন মানদণ্ড পূরণ করতে পারেনি। সে কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এনজিওগুলোর নিবন্ধনের আবেদন প্রত্যাখ্যান করেছে। একইসঙ্গে এনজিওগুলোকে কার্যক্রম গুটিয়ে নেয়ার জন্য দুই মাস সময় দেয়া হয়েছে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই সিদ্ধান্তের বিরুদ্ধে এনজিওগুলোর রিভিউ আবেদন করার সুযোগ রয়েছে।   এদিকে এই আল্টিমেটামে বিস্ময় প্রকাশ করেছে অ্যাকশনএইড।

সংস্থাটির পাকিস্তানের কান্ট্রি ডিরেক্টর ইফতিখার এ নিজামি এক বিবৃতিতে বলেছেন, কোনো ধরনের ব্যাখ্যার সুযোগ না দিয়েই নতুন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার নীতিমালা অনুযায়ী আমাদের নিবন্ধনের আবেদন গ্রহণে অস্বীকৃতি জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় চিঠি দিয়েছে।তিনি দাবি করেন, আমরা ওই নীতিমালার সব শর্ত পূরণ করেছি।


*

*

Top