“ফেসবুক যেভাবে ট্রাম্পকে জিততে সাহায্য করেছে”

facebook-google_orig-956x538

টিবিটি প্রযুক্তি:: ফেসবুক ও সামাজিক মাধ্যমে প্রায়ই বিভিন্ন হালকা ধাঁচের বা নানান মজার মজার প্রশ্ন দেখা যায়। ‘আপনি কোন পোকেমন ক্যারেক্টার’ বা ‘আপনি কোন শব্দগুলো সবচেয়ে বেশি ব্যবহার করেন’ এমন প্রশ্ন নির্দোষ। কিন্তু একটি অ্যাপে এসব প্রশ্ন ব্যবহার করেই নিজের জন্য ভোটার খুঁজে পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

‘দিস ইজ মাই ডিজিটাল লাইফ’ নামের অ্যাপটি একটি পারসোনালিটি কুইজ বা ব্যক্তিত্ব শনাক্ত করার প্রশ্নমালা। একজন মানুষ কতটা মিশুক, প্রতিশোধপরায়ণ, লক্ষ্যে অবিচল, দুশ্চিন্তাগ্রস্ত, শিল্পরসিক অথবা বাচাল তা নিয়ে প্রশ্ন করা হয় এই অ্যাপে।

অ্যালেক্সান্ডার কোগানের নকশা করা কুইজ অ্যাপে প্রায় তিন লাখ ২০ হাজার মানুষ অংশ নেয়। কোগান যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়য়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক।

কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠান কোগানকে এই কুইজটি তৈরির দায়িত্ব দেয়। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের সমর্থকরা কেমব্রিজ অ্যানালিটিকা প্রতিষ্ঠা করেন। এর প্রতিষ্ঠাতাদের একজন স্টিভ বেনন ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী এবং তার নির্বাচনী প্রচারণার প্রধান কর্মকর্তা ছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প নির্বাচিত হওয়ার পর তিনি তার বিশেষ উপদেষ্টা ও প্রধান কৌশল নির্ধারক হিসেবেও দায়িত্ব পালন করেছেন সাত মাস।

কোগানের অ্যাপ ফেসবুকের মাধ্যমে ছড়ানোয়, এটি কুইজে অংশগ্রহণকারীদের মানসিকতা সম্পর্কিত তথ্যের চাইতেও অনেক বেশি তথ্য সংগ্রহ করে।


*

*

Top