প্রেসিডেনশিয়াল গার্ড ইউনিটকে বাতিল করল তুরস্ক

1469332156

টিবিটি আন্তর্জাতিক :  সামরিক অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগে তুরস্কে ‘প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট’ থেকে প্রায় ৩০০ জনকে বরখাস্ত ও আটক করার পর এবার ‘প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট’ বিলুপ্ত করার ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম।

শনিবার একটি টেলিভিশন চ্যানেলে তিনি বলেন, ‘ভবিষ্যতে আর প্রেসিডেন্সিয়াল রেজিমেন্ট থাকবে না। কারণ এর কোনও প্রয়োজন নেই।’

তুরস্কের প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যসংখ্যা ২ হাজার ৫০০। কর্তৃপক্ষ বলছে তারা যুক্তরাষ্ট্রে বসবাসকারী নেতা ফেতুল্লাহ গুলেনের ঘনিষ্ঠ সহযোগী হালিস হ্যান্সিকেও আটক করেছে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার ষড়যন্ত্রের জন্য যুক্তরাষ্ট্রে থাকা ফেতুল্লাহ গুলানকে অভিযুক্ত করে আসছেন। তবে কোনও ধরনের সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করে আসছেন গুলান।

পুনরায় সামরিক অভ্যুত্থান হতে পারে এমন শঙ্কা প্রকাশ করে বুধবার থেকে আগামী তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি করেছেন এরদোগান। এ সময় প্রেসিডেন্ট ও কেবিনেটের মাধ্যমে সংসদের সম্মতি ছাড়াই নতুন আইন পাশের ক্ষমতা প্রদান করা হয়েছে। এ ছাড়াও বন্ধ ঘোষণা করা হয়েছে একহাজারের বেশি বেসরকারি স্কুল ও বিশ্ববিদ্যালয় এবং বারো’শর বেশি সংস্থা।

বুধবার তুরস্কে জরুরি অবস্থা জারি করায় নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতাসহ বেশ কিছু অধিকার স্থগিত হয়ে গেছে। সেই সঙ্গে প্রেসিডেন্ট এরদোয়ান এখন পার্লামেন্টকে পাশ কাটিয়ে যে কোনো আইন তৈরি করার সুযোগ পেয়েছে গেছেন।  বার্তা সংস্থা আনাদলু জানিয়েছে, এরদোয়ান শনিবার নতুন যে আদেশ জারি করেছেন, তাতে সন্দেহভাজন হিসেবে আটকের মামলা ছাড়াই ৩০ দিন আটকে রাখা যাবে, যা আগে ছিল চার দিন।

এরদোয়ান বৃহস্পতিবার রয়টার্সকে এক সাক্ষাৎকারে বলেন, তিনি সশস্ত্র বাহিনীকে নতুন করে সাজাবেন এবং সেখানে ‘নতুনদের’ আনবেন। এরদোয়ানের তত্ত্বাবধানে তুরস্কের সুপ্রিম মিলিটারি কাউন্সিলের আগামী ২৮ জুলাই বৈঠকে বসার কথা রয়েছে।

 


*

*

Top