পহেলা বৈশাখে সর্ষে ভাপা ইলিশ

পহেলা বৈশাখে সর্ষে ভাপা ইলিশ

টিবিটি লাইফস্টাইল ডেস্ক: আসি আসি করে চলেই এসেছে বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ। এখন প্রায় দরজায় কড়া নাড়ছে। বাংলা নববর্ষের প্রথম এই দিনটি বাঙ্গালি জাতির জন্য উৎসব আর আনন্দের। আর এই দিনটি শুধু আন্দেরই নয় এটিকে ঘিরে চলে খাবারেরও বাহারি আয়োজন।

তবে যত আয়োজনই থাকুক না কেনো এদিন ইলিশ মাছের বিশেষ কোন পদ চাই-ই-চাই। কারণ ইলিশ মাছের কোনও পদ না থাকলে পহেলা বৈশাখ যেন অপূর্ণই থেকে যায়।

আচ্ছা বলুন তো এ দিনটিতে যদি সর্ষে ভাপা ইলিশ হয় কেমন হবে? নিশ্চয়ই খুব ভালো। কারণ এদিনে এই বিশেষ খাবারটি আপনার পরিবারের খাবারের স্বাদে আনতে পারে এক মজাদার আমেজ। হ্যা, আপনাদের সঙ্গে আমরাও একমত। কিন্তু ভাবছেন কিভাবে রান্না করবেন? না পাঠক আপনাদের টেনশনের কোনও কারণ নেই আপনাদের জন্য তো অর্থসূচক পরিবার আছেই। আসুন তাহলে জেনে নেই সর্ষে ভাপা ইলিশ রান্নার নিয়ম:

রান্নার উপকরণ : ইলিশ মাছের বড় টুকরা ৮টি, পেঁয়াজ বাঁটা ১ বাটি, সর্ষে বাঁটা ১ বাটি, রসুন বাঁটা ৩ চা চামচ,সরিষার তেল আঁধা কাপ, ৪/৫টি কাঁচা মরিচ , ভাপ দেয়ার জন্য ১ পাতিল পানি এবং লবণ পরিমাণমত।

 

রন্ধন প্রণালী: প্রথমে মাছের টুকরাগুলো নিন একটি বাটিতে। এরপর সবগুলো উপকরণ পরিমাণ মতো নিয়ে মাছের সাথে সরিষার তেলসহ মাখিয়ে নিতে হবে। এবার মাখানো মাছগুলো ঢাকনা ওয়ালা একটি স্টিলের বক্সে ঢেলে দিন। এখন এগুলোর উপর পরিমাণ মতো কাঁচা মরিচ ছড়িয়ে দিন। এরপর চুলার উপরে পানির পাতিল বসান। পানি যখন গরম হবে তখন তার উপর সমান একটি ঢাকনা দিয়ে দিন। পরে মাছ রাখা স্টিলের বক্সটি মুখ বন্ধ করে পাতিলের ঢাকনার উপর বসিয়ে দিন। আস্তে আস্তে ফুটন্ত পানির ভাপে মাছ রান্না হয়ে যাবে।

প্রায় ৪০মিনিট এভাবে রাখলেই আস্তে আস্তে রান্না হয়ে আসবে। এরপর যখন বক্সের ঢাকনা খুলবেন পাবেন মজাদার সর্ষে ভাপা ইলিশের ঘ্রাণ।

এবার সাজিয়ে পরিবেশন করুন পারবেন গরম গরম সর্ষে ভাপা ইলিশ মাছ।


*

*

Top