দেশে ১ হাজার শয্যাবিশিষ্ট ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

2016-12-21_6_285099

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে ১ হাজার শয্যাবিশিষ্ট একটি আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যে এনিয়ে কাজ শুরু করে দিয়েছে।
আজ বুধবার রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার ইন্সটিটিউট ও হাসপাতালে ‘বিজয়ের মাস ও বিনামূল্যে স্তন ক্যান্সার পরীক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
সম্প্রতি চীন সফরকালে তিনি নিজেই সে দেশের সরকার ও উদ্যোক্তাদের কাছে বাংলাদেশে এধরনের একটি হাসপাতাল নির্মাণে সহায়তা চেয়েছেন জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, খুব শীঘ্রই চীনের একটি প্রতিনিধিদল হাসপাতাল নির্মাণে সমীক্ষা চালাতে বাংলাদেশে আসবে। এক্ষেত্রে দেশী বিদেশী উদ্যোক্তাদেরও স্বাগত জানাবে সরকার।
ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মোয়াররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।
মোহাম্মদ নাসিম বলেন, দেশের দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করতে শিল্পপতি ও ব্যবসায়ীদেরও এগিয়ে আসা উচিত। তারা যদি নিজ উদ্যোগে সরকারি হাসপাতালে একটি ল্যাবরেটরী বা একটি ওয়ার্ড নির্মাণ করে দেন অথবা একটি আধুনিক মেশিন ডোনেট করেন তবে তাদের দেশের গরীব মানুষরাই উপকৃত হতো।
তিনি বলেন, দেশের স্বাস্থ্যখাতে বিদ্যমান সব সমস্যার সমাধানে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এদেশের স্বাস্থ্যখাতকে বিশ্বে রোল মডেল হিসাবে প্রতিষ্ঠিত করতে সবকিছু করা হবে। স্বাস্থ্যখাতের সংস্কারই এখন মূল লক্ষ্য।
স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে গত বছর থেকে বিজয়ের মাস ডিসেম্বরে মাসব্যাপী বিনামূল্যে স্তন ক্যান্সার পরীক্ষা কর্মসূচি পালন করে আসছে জাতীয় ক্যান্সার ইন্সটিটিউট। এই মাসে এযাবত ৫০০ নারীর স্তন ক্যান্সার পরীক্ষা সস্পন্ন করেছে সরকারি এই প্রতিষ্ঠানটি।


*

*

Top