ট্রাম্পের সিদ্ধান্ত বাতিলের আহ্বান আরব লীগের

bf93700f21bf8340aa45d3c8ef84baf6995f62e6

টিবিটি আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির ঘোষণা বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ। শনিবার কায়রোতে সংস্থাটির এক জরুরি বৈঠকের পর সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন।

এতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্টের বুধবারের ঘোষণা ‘আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন’। এর কোনো ‘আইনি প্রভাব নেই ও ‘অকার্যকর’।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় শুরু হওয়া বৈঠকটি গভীর রাত পর্যন্ত চলে। পরে রাত ৩টায় দেওয়া ওই বিবৃতিতে লীগ বলে, ‘সিদ্ধান্তটির কোনো আইনি তাৎপর্য নেই। এটি উত্তেজনা আরও তীব্র করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে এবং অঞ্চলটিকে আরো সহিংসতা ও বিশৃঙ্খলায় নিমজ্জিত হওয়ার হুমকির মধ্যে ফেলেছে।’

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করতে আরব লীগ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলার চেষ্টা করবে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

বৈঠকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিব্রান বাসিল, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর ঠেকাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান। তবে আরব লীগের বিবৃতিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিষয় উল্লেখ করা হয়নি।

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একইসঙ্গে তিনি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কর্মকর্তাদের নির্দেশ দেন।


*

*

Top