জেরুজালেম ইস্যু: জাতিসংঘে একা হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র

876

টিবিটি আন্তর্জাতিক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করায় এর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। এই ইস্যুটি নিয়ে জাতিসংঘে একা হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। খবর এএফপি’র।

এ সময় ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, ফিলিস্তিনিদের রকেট হামলা ও ইসরাইলের বিমান হামলায় অন্তত দুইজন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে।  এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা এক জরুরি বৈঠকে ট্রাম্পের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সংস্থাটিতে এখন একা হয়ে পড়েছে।

ইসরাইলী সেনাবাহিনী জানিয়েছে, ফিলিস্তিনি ভূখণ্ড ও জেরুজালেমে একদিনের বিক্ষোভ, সংঘর্ষ ও সহিংসতাকালে গাজা ভূখণ্ড থেকে ইসরাইলে অন্তত তিনটি রকেট ছোঁড়া হয়েছে। এগুলোর মধ্যে একটিকে ইসরাইলের আয়রো ডোম এন্ট্রি মিসাইল সিস্টেম ভূপাতিত করেছে।

আরেকটি রকেট পরিত্যক্ত স্থানে পড়েছে কিন্তু তৃতীয়টি ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় নগরী সেরোতে পড়েছে। যদিও ইসরাইলের সরকারি বেতার জানিয়েছে, রকেট বিস্ফোরিত হয়নি এবং এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এই রকেট হামলার পর ইসরাইল গাজা ভূখণ্ডের দুটি হামাস মিলিটারি স্থাপনায় বিমান হামলা চালায়। গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্যমন্ত্রী জানায়, এই হামলায় ১৪ জন আহত হয়েছে। দিনের শুরুতে ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই ফিলিস্তিনি নিহত হয়। গাজা ও ইসরাইলকে বিভক্তকারী বেড়ার কাছে এই সংঘর্ষ ঘটে।


*

*

Top