জাপানে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে সতর্ক প্রতিক্রিয়া রাশিয়ার

4bk41fe90532956s87_800C450

জাপান সরকার দেশটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের যে পরিকল্পনা নিয়েছে সে ব্যাপারে সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। বুধবার টোকিওতে জাপানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, জাপানের ওই পরিকল্পনা রাশিয়ার নিরাপত্তা স্বার্থের ওপর সরাসরি প্রভাব ফেলবে।

সের্গেই ল্যাভরভসের্গেই ল্যাভরভ বলেন, নিজ ভূখণ্ড রক্ষায় জাপানের অধিকারের প্রতি রাশিয়ার পূর্ণ সম্মান রয়েছে। যে কোনও দেশের যে কোনও ব্যবস্থা তার নিরাপত্তা নীতির ওপর ভিত্তি করে হওয়া উচিত। তবে অন্যের নিরাপত্তা লঙ্ঘন করে কেউ অবশ্যই নিজের নিরাপত্তা নিশ্চিত করতে পারে না।

২০১৭ সালের সেপ্টেম্বরে জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। সেটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। কোনও ক্ষয়ক্ষতি না হলেও ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে যাওয়ার সময় দেশটির জনগণের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির মুখে মার্কিন ‘এইজিস’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নেয় টোকিও।

গত ডিসেম্বরে জাপানের মন্ত্রিসভা এর অনুমোদন দেয়। এর প্রেক্ষিতে জাপানের কাছে ১৩ কোটি ৩০ লাখ ডলার মূল্যের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেয় মার্কিন কর্তৃপক্ষ। তবে রাশিয়া বলছে, মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিশ্বে ক্ষমতার ভারসাম্যকে ক্ষতিগ্রস্ত করবে। এছাড়া এই ব্যবস্থার দ্বিমুখী সক্ষমতা থাকায় তা মস্কোকেও টার্গেট করতে পারে। সূত্র: আরটি, স্পুটনিক।


*

*

Top