চাঁদপুরে ২১৫ কোটি টাকা ব্যয়ে ৩৭০ কি.মি. সড়ক সংস্কারের কাজ চলছে

14

টিবিটি সারাদেশ:  ভারি বর্ষণে ক্ষতবিক্ষত প্রধান সড়কসহ পুরো জেলায় সড়ক উন্নয়নের কাজ শুরু হয়েছে ।চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ (সওজ), স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এবং চাঁদপুর পৌরসভার মাধ্যমে এসব সড়কের উন্নয়ন কাজ বাস্তবায়িত হচ্ছে। এসব বিভাগের আওতায় প্রায় ৩৭০ কিলোমিটার সড়কের উন্নয়ন ও সংস্কার করা হচ্ছে । এতে ব্যয় হবে প্রায় ২১৫ কোটি টাকা। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে চাঁদপুরে সড়কের করুণ অবস্থার অবসান এবং জনদুর্ভোগ লাঘব হবে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, কয়েকটি সড়কের উন্নয়ন ও সংস্কার কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। অন্যান্য কাজগুলো দু-এক সপ্তাহের মধ্যে শুরুর হওয়ার কথা রয়েছে। চলতি অর্থবছরে শেষ দিকে এসব প্রকল্পের অধিকাংশ কাজ শেষ হয়ে যাবে। সড়ক সংস্কার ও উন্নয়নে অত্যাধুনিক প্রযুক্তিতে মেশিনের সাহায্যে বৃহৎ প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

চাঁদপুর সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী শুভ্রত দত্ত জানান, চলতি অর্থবছরে চাঁদপুরে সড়ক বিভাগের আওতায় প্রায় ৮৫ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজ করা হচ্ছে, এতে ব্যয় হবে প্রায় ১৪৫ কোটি টাকা। এর মধ্যে চাঁদপুর শহরের ইলিশ চত্বর থেকে ওয়্যারলেছ পর্যন্ত ১.৭ কিলোমিটার রাস্তার উন্নয়নে ব্যয় হবে ৬ কোটি টাকা, এর মধ্যে চলমান এই কাজটির ২৫ ভাগ শেষ হয়েছে। এই সড়কের শপথ চত্বর থেকে ডিসি অফিস পর্যন্ত সড়কের প্রশস্ততা ২৪ ফুট থেকে বেড়ে ৩২ ফুটে উন্নীত হচ্ছে। আর ডিসি অফিস থেকে ওয়্যারলেছ পর্যন্ত সড়কের প্রশস্ততা ১৮ ফিট থেকে বেড়ে ২৪ ফিটে উন্নীত হচ্ছে। এছাড়া ১০০ মিটার ড্রেন নির্মাণ করা হচ্ছে । তিনি আরো জানান, ভাটিয়ালপুর চৌরাস্তা থেকে হরিণা ফেরিঘাট পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তার উন্নয়ন কাজ করা হচ্ছে ১৬ কোটি টাকা ব্যয়ে। গত ২৪ অক্টোবর ২০১৭ এই কাজ শুরু হয়েছে। এছাড়া চাঁদপুর-কুমিল্লা সড়কের মুদাফফরগঞ্জ থেকে ওয়্যারলেছ হয়ে চাঁদপুর-ফরিদগঞ্জ-রায়পুর সড়কের বর্ডার বাজার পর্যন্ত ৬০ কিলোমিটার সড়ক উন্নয়নে ১০০ কোটি টাকা ব্যয় হবে। এই প্রকল্পের দরপত্র মূল্যায়ন বর্তমানে প্রক্রিয়াধীন। এরপর কার্যাদেশ দেয়ার কথা রয়েছে। অন্যদিকে ইচলি-নানুপুর-চান্দ্রা-কামতা বাজার সড়কের ১২ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজও চলমান।

এই প্রকল্পের ২২.৫ কোটি টাকার কাজের মধ্যে ইতোমধ্যে ১৫ কোটি টাকার কাজ শেষ হয়েছে। সাড়ে ৭ কোটি টাকার প্রকল্পের কাজ চলমান আছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জি এম মজিবুর রহমান জানান, চলতি অর্থবছরে চাঁদপুরে এলজিইডির আওতায় প্রায় ২৭০ কিলোমিটার সড়ক উন্নয়ন ও সংস্কারের কাজ করা হচ্ছে। এতে ব্যয় হবে ৫৬ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে ১২০ কিলোমিটার সড়কের সংস্কার কাজে ব্যয় হবে ৩০ কোটি টাকা। অন্যদিকে সরকারের নিজস্ব অর্থায়নে ১৫০ কিলোমিটার সড়কের কাজে ব্যয় হবে ২৬ কোটি টাকা। চাঁদপুর পৌরসভার সহকারী প্রকৌশলী নুরুল আমিন জানান, চলতি অর্থবছরে চাঁদপুর পৌরসভার নতুনবাজার ও পুরানবাজার অংশে প্রায় ১৫ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজ করা হচ্ছে। এতে ব্যয় হবে প্রায় ১৫ কোটি টাকা। এর মধ্যে শহীদ মুক্তিযোদ্ধা সড়ক ও স্টেডিয়াম রোডের প্রশস্ততা বাড়ার পাশাপাশি আধুনিক ওয়াকওয়ে নির্মিত হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি সড়কের উন্নয়ন কাজ শুরু হয়েছে। বাকি সড়কগুলোর কাজও খুব সহসা শুরু হবে। বাসস


*

*

Top