ওভারটাইম বন্ধে নির্দিষ্ট সময় পর শ্রমিকদের কম্পিউটার বন্ধ

korea-in20180323001429

দক্ষিণ কোরিয়ায় শ্রমিকদের ওভারটাইম বন্ধে প্রতি শুক্রবার নির্দিষ্ট একটি সময় পর শ্রমিকদের ব্যবহৃত সব কম্পিউটার বন্ধ করে দেওয়া হবে বলে জানা গেছে। আগামী ৩০ মার্চ থেকে রাত ৮টার পর শ্রমিকদের সব কম্পিউটার বন্ধ হয়ে যাবে। এ ছাড়া এপ্রিলে রাত সাড়ে ৭টার পর সব কম্পিউটার ও মে মাস থেকে ৭টার পর আর কোন কম্পিউটার খোলা থাকবে না। এতে ওভার টাইম কমাতে বন্ধ করতে হবে হাজার হাজার কম্পিউটার।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়া বিশ্বের সবচেয়ে বেশি কর্মঘণ্টা ব্যয় করে থাকেন শ্রমিকরা। সেখানকার সরকারি কর্মচারীরা বছরে ২ হাজার ৭৩৯ কর্মঘণ্টা ব্যয় করে থাকেন, যা অনেক উন্নত দেশের তুলনায় ১ হাজার কর্মঘণ্টা বেশি। সিউলের মেট্রোপলিটন সরকার এই উদ্যোগ নিয়েছে। আগামী তিনমাসে অন্তত ১ কর্মঘণ্টা কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে মেট্রোপলিটন সরকার।

সিউলের সব সরকারি কর্মচারীকে ওভারটাইম কর্মঘণ্টা থেকে নিভৃত করতেই এই উদ্যোগ নিয়েছে সিউল প্রশাসন। তবে বিশেষ ক্ষেত্রে সরকারি কর্মচারীরা তা ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, সরকারি কর্মচারীদের ৬৭ দশমিক ১ শতাংশকে এই আদেশ মেনে চলতে আদেশ দেওয়া হয়েছে। গত সপ্তাহে দেশটির পার্লামেন্টে সরকারি কর্মচারীদের কর্মঘণ্টা ৬৮ ঘন্টা থেকে কমিয়ে ৫২ ঘণ্টা করতে একটি আইন পাশ হয়েছে।

সূত্র:বিবিসি


*

*

Top