এবার কপাল খুলছে তুষার, নাঈমদের!

untitled-1-110050

বাংলাদেশ জাতীয় ও ‘এ’ দলের আসন্ন সিরিজে, ঘরোয়া ক্রিকেটে পারফর্মারদের সুযোগ দেয়ার আভাস দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। শুধু প্রিমিয়ার লিগ ক্রিকেটই না, বিবেচনায় থাকবে চলমান বিসিএলের পারফরম্যান্স।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজকে সামনে রেখে আগামী মাসের ১৩ তারিখ শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। আর হাই পারফরম্যান্স ও ‘এ’ দলের সমন্বয়ে গড়া দলের ক্যাম্প শুরু হবে মে মাসের প্রথম সপ্তাহে।

ঘরোয়া ক্রিকেটে ভালো করলে সুযোগ থাকে জাতীয় দলে খেলার। বিভিন্ন দেশের জাতীয় দলে সুযোগ দেয়ার আগে বিবেচনায় থাক ঘরোয়া লিগের পারফরম্যান্স। যদিও এই নিয়ম মানার ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

দেশের ঘরো লিগে বরাবরই পারফর্ম করে আসেন অভিজ্ঞরা। যদিও জাতীয় দল কিংবা ‘এ’ দলের জন্য খুব কম সময়ই তারা বিবেচিত হন। গেল বছর বিসিএলে সর্বোচ্চ রান করেও উপেক্ষিত তুষার ইমরান। এবারও তার ব্যাটে ছুটছে রানের ফুয়ারা। ঠিক তেমনই প্রিমিয়ার লিগে গত দুই মৌসুমে ষাটের উপরে গড়ে রান করেছেন নাঈম ইসলাম। তবে এবার হয়তো কপাল খুলছে তাদের মতো ভালো করা ক্রিকেটারদের। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর কথায় আভাস মিলেছে তেমনটাই।

‘কিছু কিছু খেলোয়াড়ের ক্ষেত্রে আপনাকে এটাও বিবেচনায় নিতে হবে যে আন্তর্জাতিক পরিমণ্ডলে তারা কতটা উপযুক্ত। ঘরোয়া লিগে যারা ভালো খেলছে তাদের ‘এ’ টিমের প্লাটফর্মে আমরা অবশ্যই দিবো। দুইটি বিষয় মাথায় নিয়ে আমরা সবসময় টিমটাকে প্রস্তুত করি। একটা হলো- জাতীয় দলে তাৎক্ষণিক রিপ্লেসমেন্টের জন্য এবং আরেকটা হলো- ডেভেলপিং অ্যাক্ট থেকে যারা দুই বছরের মধ্যে জাতীয় দলে প্রতিনিধিত্ব করতে পারবে। মূলত এই ধরণের খেলোয়াড়কে সুযোগ দেয়া হবে।’

নিদাহাস ট্রফির পর থেকেই ঘরোয়া লিগ নিয়ে ব্যস্ত ক্রিকেটাররা। বাংলাদেশ দরের পরবর্তী সিরিজ জুনে, প্রতিপক্ষ আফগানিস্তান। এপ্রিলের শেষ নাগাত বিসিএল নিয়ে ব্যস্ত থাকবেন ক্রিকেটাররা। এরপর সপ্তাহ দু’য়েকের বিরতি দিয়ে শুরু হবে আফগান সিরিজের প্রস্তুতি। বিসিএলের পরেই আগামী সপ্তাহে আমরা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসবো যে, কাদের এই টিমে রাখাবো এবং কাদের এইচপি টিমে রাখা হবে। সেই সঙ্গে জাতীয় দলের ক্যাম্পের জন্য প্রাথমিক স্কোয়াডটাও রেডি করতে হবে।’

বিসিএল শেষ হবার পর আগামী সপ্তাহে ঘোষণা করা হবে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে হোম সিরিজের স্কোয়াড।


*

*

Top