আসছে রিমোট নিয়ন্ত্রিত গাড়ি

Pagani Zonda R Wallpapers (7)

টিবিটি প্রযুক্তি: প্রচলিত নিয়মের বদলে এবার নতুন পদ্ধতিতে গাড়ি চালানোর উপায় নিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এবার রিমোট নিয়ন্ত্রিত গাড়ি দেখা যাবে যুক্তরাষ্ট্রের রাস্তায়। সব কিছু ঠিকঠাক থাকলে আসছে এপ্রিলেই ক্যালিফোর্নিয়ার রাস্তায় পরীক্ষামূলকভাবে এ গাড়ি নামানো হবে বলে জানিয়েছে দ্য স্টেট ডিপার্টমেন্ট অব মটর ভিহিকলস (ডিএমভি)।

এটি চালাতে একজন দক্ষ ব্যক্তি লাগবে, যিনি অনেক দূর থেকে রিমোটের মাধ্যমে অনেকগুলো গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবেন। বিশেষজ্ঞরা মনে করেন, প্রযুক্তিটির প্রাথমিক গ্রহনকারীরা ভ্রমণকারীদের সঙ্গের ব্যাকআপগুলি সর্বোচ্চ পরিমাণে দেবে।

রিমোট নিয়ন্ত্রিত গাড়ি বর্তমানে নাসা এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে ব্যবহার করা হয়। তবে বাণিজ্যিকভাবে এটি জনসাধারণের জন্য চালু করার উদ্যোগ নতুন করে নেওয়া হলো। প্রযুক্তিটিকে আরও উন্নত করতে কাজ করে যাচ্ছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে, নিসান, ওয়েমো ‍এবং ‍স্টার্টআপস জুক্স, ফ্যানটম অটো এবং ‍স্টার্সকি রোবটিকস কোম্পানি।

এপ্রিলে পরীক্ষামূলকভাবে চালুর পর থেকে একমাস জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার হবে বলে জানিয়েছেন ডিএমভি মুখপাত্র জেসিকা গনজালেজ।

সূত্র: রয়টার্স।


*

*

Top