অনলাইন ডেটিং : শুরুর আগে একটু ভাবুন

Online Romance (720 x 430)

টিবিটি জীবনশৈলী: অনলাইনের যুগে আমরা পুরো দুনিয়ার সঙ্গে যুক্ত রয়েছি। আমরা বন্ধু পাচ্ছি বিভিন্ন সামাজিক যোগাযোগের সাইটগুলোতে। কিছু সম্পর্ক বন্ধুত্বের গণ্ডি পেড়িয়ে হয়ে যাচ্ছে ব্যক্তিগত। অনেক সময় ব্যক্তিগত সম্পর্কগুলোই ফাঁদে পরিনত হচ্ছে। অনলাইনে কোনো সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে। এই সতর্কতা শুধু মেয়েদের জন্য নয় ছেলেদের জন্যও।

অনলাইনে অপরিচিত কারো সঙ্গে ঘনিষ্ঠ হতে যে বিষয়গুলোতে সতর্ক থাকবেন:

সময় নিন
অনলাইনে কারও সঙ্গে পরিচিত হয়ে, প্রথমেই প্রেমের সম্পর্কে জড়াবেন না। সময় নিন, তাকে বুঝুন, আপনার সম্পর্কেও বোঝার সুযোগ দিন। এমন হতে পারে প্রথমে তাকে খুব ভালো লেগেছে, কিন্তু কিছু দিনের মধ্যেই তার এমন কোনো বিষয় সামনে আসতে পারে, যে তাকে আর ভালো নাও লাগতে পারে।

তুমিই সব
একজন আপনার ওয়ালের তিনটা ছবি দেখেই প্রেমে পড়ে গেলেন, আপনাকে না দেখেই তিন-মিনিট ওয়ালে ঘুরেই সিদ্ধান্ত জানিয়ে দিলেন, আপনার জন্যই তিনি এত বছর অপেক্ষা করছিলেন, আপনাকে ছাড়া বাঁচবেন না। যদি এমনটি হয় সর্তক হন, তিনি এমন কথা হয়তো আরও অনেককেই বলেন।

পছন্দ কেমন
তিনি কোন বিষয়গুলোতে আগ্রহী এটা বুঝতে তার ওয়ালে কিছুক্ষণ ঘুরে আসুন। কি শেয়ার দিচ্ছেন, কেমন কসেন্টস করছেন, তার বন্ধু তালিকাটাই বা কেমন, সবই খেয়াল করুন।

তথ্য
তিনি প্রোফাইলে নিজের ছবি ব্যবহার করছেন তো? না আবার কোনো সেলিব্রেটির ছবি দিয়ে রেখেছেন!
ব্যক্তিগত তথ্যগুলোও একটু যাচাই করে নিন। যেমন তিনি যে শিক্ষা প্রতিষ্ঠান বা কর্মক্ষেত্রের নাম দিয়েছেন, দেখুন তো সেই প্রতিষ্ঠানের অন্য সদস্যরা কি তার সঙ্গে যুক্ত রয়েছেন?

ছবি
কোথাও ঘুরতে যাচ্ছেন, খেতে যাচ্ছেন, নতুন পোশাকে আপনাকে সুন্দর লাগছে, এসব ছবি বিশেষ বন্ধুটিকে পাঠাতেই পারেন। কিন্তু বন্ধুত্ব হলেই তার সঙ্গে একান্ত ব্যক্তিগত কোনো ছবি শেয়ার করবেন না। ভিডিও কল দিলেও সাবধান থাকুন, ওপাশ থেকে রেকর্ড করা হচ্ছে কিনা, আপনি কিন্তু বুঝতে পারছেন না।

অনলাইনে সম্পর্ক থেকে দেখা করলেই যেকোনো প্রলোভনে (বিয়ে বা প্রেমের) কোনো ভাবেই বিয়ের আগে শারিরিক সম্পর্কে জড়ানো ঠিক নয়। বলা তো যায় না, অতি আবেগ বা অসচেতনতা ঘটে যাওয়া একটি ঘটনায় তৈরি হতে পারে মরণ ফাঁদ।


*

*

Top